মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

উপজেলার প্রশাসনের সিটিজেন চাটার

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে যে সকল নাগরিক সেবা প্রদান করা হয় :

 

১। উপজেলা পর্যায়ের সকল প্রশাসনিক দ্বায়িত্ব পালন।

 

২। উপজেলা পর্যায়ের সকল বিভাগের সাথে সমন্বয় করত উপজেলা পরিষদের বিভিন্ন কাজ বাস্তবায়ন।

 

৩। ইউনিয়ন পরিষদের বিভিন্ন কার্যবলী তদারকি সমন্বয় সাধন ও প্রয়োজনীয় নির্দেশনা প্রদান। জন্ম-মৃত্যুর প্রতিবেদন প্রেরণে সহায়তা করা। ইউনিয়ন পরিষদের বিভিন্ন প্রকল্প গ্রহণে সহায়তা প্রদান।

 

৪। আইন শৃংখলা : উপজেলা আইন শৃংখলা বজাই রাখতে আইনগত কার্যক্রম গ্রহণে পুলিশ বাহিনীকে সহায়তা প্রদান। উপজেলা আইন শৃংখলা কমিটির সভা, নারী ও শিশু নির্যাতন, যৌতুক, বাল্য বিবাহ প্রতিরোধ  ইউনিয়ন পর্যায়ে সমাজের সকল শ্রেণীর জনসাধা্রণের সম্পৃক্ত করে তৃণমূল পর্যায়ে তদারকির ব্যবস্থা  গ্রহণ করা হয়। সার্টিফিকেট মামলা পরিচালনা করা বিভিন্ন সরকারী সংস্থার খেলাপী ঋণ আদায়ে সহায়তাকরণ।  উপজেলা কৃষি ঋণ কমিটির সভা পরিচালনা করা। অভিযোগ দাখিল হলে তা যথাযথ তদন্ত ও নিষ্পত্তির ব্যবস্থা করা।

৫। উন্নয়নমূলক কার্যক্রম : সরকারের বরাদ্দকৃত অর্থে

টিআর, কাবিখা, কাবিটা, ইত্যাদি কার্যক্রম বাস্তবায়ন, ভিজিডি, ভিজিএফ সুবধা প্রদানে সহায়তা করা।

এডিপি এর অর্থায়নে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে তদারকি করা। এলজিইডি অফিসের বিভিন্ন কাজে তদারকিতে সহায়তা।

উপজেলা জনস্বাস্থ্য অফিসের ল্যাট্রিন নির্মাণ ও গভীর অগভীর নলকূপ স্থাপনে সহায়তাকরণ ও তদারকিতে সহায়তা। সকল ইউনিয়নে হতদরিদ্র ব্যক্তিদের মাঝে বিনামূল্যে স্যানিটেশন সুবিধা প্রদানের ব্যবস্থা্ গ্রহণ করা। মটিভেশন ও তদারকি।

উপজেলার আদিবাসীদের আর্থসামাজিক বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে সরাসরি সম্পৃক্ত থেকে সহায়তাকরণ।

কৃষি বিভাগের বিভিন্ন কৃষি ভর্তুকির কাজে সহায়তা ও তদারকি।

উপজেলা প্রাণীসম্পদ বিভাগের বিভিন্ন উন্নয়নমূলক- ক্ষুদ্রঋণ ও জনসচেতনতা সৃষ্টিমুলক কর্মকান্ডে সহায়তা করা ও  তদারকি।

উপজেলা সমাজসেবা অফিসের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের সম্মানীভাতা প্রদান তাঁদের আর্থসামাজিক উন্নয়নে বিভিন্ন প্রকল্পে ঋণ প্রদান ও আদায় তদারকি। আশ্রায়ণ প্রকল্পে ক্ষুদ্র ঋণ প্রদান, বয়স্কভাতা, প্রতিবন্ধীভাতাসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিচালনা, সহায়তা ও তদারকি।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার অফিসের মাধ্যেমে বিধবাভাতা, মাতৃত্বকালীন ভাতা, নারী ও শিশু পাচার রোধ সংক্রান্ত কার্যক্রম তদারকি।

উপজেলা শিক্ষা অফিসের মাধ্যমে উপবৃত্তি কর্মসূচী বাস্তবায়নে সহায়তাকরণ।

সমবায় কর্মকর্তার মাধ্যমে আবাসন, আশ্রায়ণ প্রকল্পে ঋণ প্রদান ও আদায় তদারকি করা। আদার্শগ্রাম, গুচ্ছগ্রাম, আশ্রায়ণ প্রকল্প ফেইজ-২ প্রকল্পে উন্নয়নমূলক বিভিন্ন কাজে সহযোগিতা।

বনবিভাগের মাধ্যমে বৃক্ষরোপণ কাজে সহায়তাকরণ।

উপজেলা মৎস্য বিভাগের মাধ্যমে যুবক ও মৎস্যজীবিদের মাঝে লোন প্রদান ও তদারকি করা ও লোন আদায়ে সহায়তা করা।

উপজেলা যুব উন্নয়ন অফিসের মাধ্যমে প্রশিক্ষিত বেকার যুব ও যুব মহিলাদের মাঝে বিভিন্ন ক্যাটাগরিতে লোন প্রদান এবং আদায় কাজে সহযোগিতা প্রদান।

খাদ্য বিভাগের ক্রয় এবং বিতরণ কাজে সহায়তা প্রদান ও তদারকি করা।

কৃষি বিভাগের মাধ্যমে ডিলারদের সার ব্যবস্থাপনা, সার বিভাজন, নিয়মিত মনিটরিং ও কৃত্রিম সার সংকট যাতে না হয় সেদিকে নজরদারী।

 

৬ । পাবলিক পরীক্ষা : বিভিন্ন পাবলিক পরীক্ষা তথা এসএসসি/দাখিল/আলীম/এইচএসসি/ডিগ্রিসহ বিভিন্ন পাবলিক পরীক্ষায় অফিসার নিয়োগ নকল প্রতিরোধসহ পরীক্ষা পরিচালনার সার্বিক দায়িত্ব পালন।

 

৭।  পরিদর্শন : বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প, স্কুল-মাদ্রাসা, কলেজ, এনজিও বিভিন্ন অফিস সরেজমিনে পরিদর্শন করে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়।

 

৮। ভূমি ব্যবস্থাপনা : সরকারী ভূমি ব্যবস্থাপনার কাজে সহযোগিতা করা হয়। হতদরিদ্রদের মাঝে বিনামূল্যে সরকারী জমি বরাদ্দ প্রদানে সহায়তা করা হয়। সরকারী জমি জবর দখল হতে মূক্ত রাখা হয়। নিয়মিত  ভূমি উন্নয়ন কর নির্ধারণ, আদায়  ও জমা প্রদানের কাজ তদারকি করা হয়।

 

৯।  এনজিও কার্যক্রম : উপজেলায়  কর্মরত বিভিন্ন এনজিও কার্যক্রম তদারকি করা হয়। নিয়মিত এনজিও সমন্বয় কমিটির সভা করা হয়। উপজেলাতে যাতে হায় হায় কোম্পানীর কার্যক্রম না চলে সেদিকে নজর রাখা হয়।

 

১০। দিবস উদযাপন :  উপজেলাতে বিভিন্ন সরকারী দিবস যেমন- বিজয় দিবস, স্বাধীনতা দিবস, জাতীয় শোক দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ বিভিন্ন রাষ্ট্রীয়  ও আন্তর্জাতিক দিবস সরকারী সিদ্ধান্তের আলোকে উদযাপন/পালন।

 

১১।  নির্বাচন পরিচালনা  :  বিভিন্ন বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠনের ম্যানেজিং কমিটি গঠনে নির্বাচন, ইউনিয়ন পরিষদের নির্বাচন, জাতীয় সংসদ নির্বাচন এবং উপজেলা পরিষদের নির্বাচন, মুক্তিযোদ্ধা্ সংসদ নির্বাচনসহ সরকারী বিভিন্ন নির্বাচন পরিচালনা।

১২।  সায়রাত মহাল : উপজেলার সকল হাট-বাজার , ০১ টি জলমহাল সরকারী নীতিমালা মোতাবেক ইজারা প্রদান করা হয়। ইজারাকৃত অর্থ নীতিমালা মোতাবেক বিভাজন করত প্রেরণ করা হয়।  স্থাবর সম্পত্তি হস্তান্তর করে ১% এর অর্থে ইউ,পি’র মাধ্যমে প্রকল্প গ্রহণ করা হয়।

১৩। সভা সেমিনার : সরকারী নির্দেশনা মোতাবেক উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভাসহ বিভিন্ন কমিটি/ উপ-কমিটির সভা/সেমিনার নিয়মিতভাবে মাসিক/ওকেশনালী করা হয়।

১৪। দান- অনুদান : সরকরীভাবে প্রাপ্ত বিভিন্ন দান-অনুদান মাষ্টার রোলের মাধ্যমে নির্দিষ্ট লোকের নিকট প্রেরণ করা হয়