মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

শিক্ষা বোর্ড

Ministry of Education
Board of Intermediate and Secondary Education, Jessore
Site Map
 

               ১৯৬১ সালের "তদানিন্তন ইস্ট পাকিস্তান সেকেন্ডারী এডুকেশন অর্ডিনেন্স নং-XXXIII এবং পরবর্তীতে ৩০-০৯-১৯৬৯ তারিখে ৭২৬-শি নং সরকারী আদেশে ১৯৬৩ সালের অক্টোবর মাসে যশোর মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড স্থাপিত হয়।

 

            মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্প্রসারণ শিক্ষার মান উন্নয়ন নিয়ন্ত্রণ, স্কুল-কলেজের স্বীকৃতি নবায়ন, নির্ধারিত সময়ে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা গ্রহণ, ফল প্রকাশ এবং উর্ত্তীণ পরীক্ষাত্রীদের একাডেমিক ট্রান্সক্রীপ্ট সার্টিফিকেট প্রদান বোর্ডের মূখ্য উদ্দেশ্য |

    rকালীন খুলনা বিভাগের ৪টি জেলা যথা: যশোর, খুলনা, কুষ্টিয়া, বরিশাল জেলার সবোমোর্ট ৫০৮টি মাধ্যমিক বিদ্যালয় এবং ২০টি কলেজ নিয়ে ১৯৬৩ সালের যশোর বোর্ডের কার্যক্রম শুরু হয়। ১৯৯৯ সালে বরিশাল বোর্ড স্থাপিত হোয়ার পূর্ব পর্যন্ত এই বোর্ডের আওতায়ছিল খুলনা বিভাগের খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, ঝিনাইদাহ, মাগরা, নড়াইল, কুষ্টিয়া, মেহেরপুর সহ ১০টি জেলা এবং বরিশাল বিভাগের বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, ভোলা, পটুয়াখালী, বরগুনাসহ ৬টি জেলা। বর্তমানে বোর্ডের আওতায় রয়েছে খুলনা বিভাগের ১০টি জেলা। উল্লেখ্য ২০০১ সাল হতে বরিশাল বোর্ড তাদের নিজস্ব ব্যাবস্থাপনায় মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা পরিচালনা করছে।

            যশোর শিক্ষা বোর্ড স্থাপিত হওয়ার প্রারম্ভিক সময়ে বোর্ডের নিজস্ব কোন ভবন না থাকায় কালীন জুনিয়র টিচার্স ট্রেনিং কলেজের হোস্টেল ভবনে বোর্ডের কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে যশোর উপশহরে বোর্ডের নিজস্ব .২০ একর জমির উপর অফিস ভবন নির্মান সম্পন্ন হলে ১৯৬৮ সালে নতুন ভবনে বোর্ডের অফিস স্থানান্তরীত হয়। বর্তমান এই বোর্ডে রয়েছে একটি সুরম্য ত্রিতল প্রশাসনিক ভবন-, ৭তলা প্রশাসনিক ভবন-, একটি রেস্ট হাউজ, ব্যাংক , ডাকঘর, ক্যাফেটেরিয়া, চেয়ারম্যান বাংলো সহ কর্মকর্তাদের বাসভবন।

 
 
School
College
Other
 
  •  
  •  
  •